,

বলিভিয়ার নির্বাচনে বিজয়ী মোরালেস

আন্তর্জাতিক ডেস্ক: বলিভিয়ার নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। শুক্রবার দেশটির নির্বাচন কমিশন ফল ঘোষণা করে। ঘোষণা অনুযায়ী, নির্বাচনে বিজয়ী হয়েছেন বলিভিয়ান প্রেসিডেন্ট ইভো মোরালেস।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, বিভিন্ন অভিযোগের পরও শেষ পর্যন্ত বলিভিয়ার নির্বাচনে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। প্রেসিডেন্ট ইভো মোরালেস এতে বিজয়ী হয়েছেন।

বলিভিয়ার নির্বাচন কমিশন জানায়, এখন পর্যন্ত ৯৯ দশমিক ৯৯ শতাংশ ভোট গণনা হয়েছে। অর্থাৎ, প্রায় শতভাগ ভোটই গণনা হয়ে গেছে। এতে ৪৭ দশমিক ১ শতাংশ ভোট নিয়ে বিজয়ী হয়েছেন মোরালেস।

নির্বাচনে দ্বিতীয় স্থানে আছেন কার্লোস মেসা। তিনি ৩৬ দশমিক ৫১ শতাংশ ভোট পেয়েছেন। অবশ্য মেসা এরই মধ্যে পুনর্নির্বাচনের ডাক দিয়েছেন। যদিও তার এই ডাকে জনগণ সাড়া দেবে কিনা তা এখনই বলা যাচ্ছে না।

এর আগে নির্বাচনে ভোট গ্রহণের সময় ব্যাপক অনিয়মের অভিযোগ তোলা হয়। এ সময় নির্বাচন পাতানো হচ্ছে বলেও অভিযোগ করে একটি অংশ। এ কারণে ২৪ ঘণ্টা ভোট গণনা বন্ধ ছিল।

প্রসঙ্গত, ২০০৬ সাল থেকে বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ইভো মোরালেস। এবারের নির্বাচনে জয় পাওয়ার কারণে টানা চতুর্থবারের মতো তিনি প্রেসিডেন্ট হিসেবে থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর